ব্লগারদের জন্য অ্যাপল আইফোনের ১০ টি ফ্রি অ্যাপস


টেকনোলজি ব্লগার ভাইদের জন্য আজকের উপহার হিসেবে নিয়ে এলাম অ্যাপল আইফোনের সেরা ১০ টি অ্যাপ্লিকেশনস। তাদের জন্য আশা করি অ্যাপসগুলো অনেক কাজের আসবে। তবে এই অ্যাপসগুলো শুধুমাত্র ব্লগিং করেন এমন আইফোন ব্যবহারকারীদের জন্য উপযোগী। বিভিন্ন ব্লগিং প্লাটফর্মে যারা ব্লগিং নিয়ে সারাদিন ব্যস্ত থাকেন। তাঁরা এসব অ্যাপসের মাধ্যমে বিভিন্ন কাজের ফাঁকে ব্লগের টুকটাক কাজটুকু করে নিতে পারবেন। তবে চলুন দেখে নেয়া যাক আজকের ১০ টি আইফোন অ্যাপসঃ-


১. ওয়ার্ডপ্রেসঃ

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্লগিং প্লাটফর্ম এখন ওয়ার্ডপ্রেস। নবীন কিংবা এক্সপার্ট ব্লগার সবাই এখন মোটামুটি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন। তাদের জন্য নিশ্চই এই ওয়ার্ডপ্রেস অ্যাপস অনেক প্রয়োজনে আসবে। যেকোন কাজের ফাঁকেই আপনি আপনার হাতের আইফোনটিতে ওয়ার্ডপ্রেস ব্লগে নতুন পোস্ট করা, পোস্ট সম্পাদনা করা, ব্লগের পাঠকদের মন্তব্যে উত্তর দেয়া, পেজ সম্পাদনাসহ গুরুত্বপূর্ণ সকল টুকটাক কাজ তাৎক্ষনিকভাবে সেড়ে নিতে পারবেন এই ওয়ার্ডপ্রেস অ্যাপসের দ্বারা।  
  • ডাউনলোড করুন এখান থেকে...

২. ব্লগস্পট বা ব্লগার ডট কমঃ

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন এবং টেকনোলজি বিষয়ক কোম্পানি গুগলের ব্লগিং প্লাটফর্ম "ব্লগস্পট" বা "ব্লগার ডট কম"। সকল নবীন ব্লগারদের জন্য নির্দ্বিধায় প্রাথমিক ব্লগিং শুরু করতে ব্লগস্পটের অবদান অপরিসীম। আমি একজন ব্লগস্পট ব্যবহারকারি। কারণ আমি নিজেই একজন নবীন ব্লগার। প্রায় সকল কাজই করতে পারবেন এই ব্লগস্পট অ্যাপসে।

  • ডাউনলোড করুন এখান থেকে... 

৩. টাম্বলারঃ
ওয়ার্ডপ্রেস এবং ব্লগস্পটের পরে অন্যতম জনপ্রিয় ব্লগিং প্লাটফর্ম হল টাম্বলার। যেকোন সময় ব্লগ পোস্ট এবং সম্পাদনার কাজ করতে পারবেন টাম্বলার অ্যাপসে।
  •  ডাউনলোড করুন এখান থেকে... 

৪. এভারনোটঃ

অন্য একটি ব্লগিং প্লাটফর্ম হল এভারনোট। বাংলাদেশে এই ব্লগিং প্লাটফর্ম তেমন পরিচিত নয়। তবে অনেকেই ব্যবহার করে থাকে এই এভারনোট ব্লগ। ব্লগের কাজসমূহ করতে পারবেন এভারনোট অ্যাপসে।

  • ডাউনলোড করুন এখান থেকে...  

৫. টাইপ্যাডঃ
টাইপ্যাডের এই চমৎকার অ্যাপসে আইফোনের ক্যামেরা দিয়ে লাইভ ছবি তুলে ব্লগে পোস্ট করতে পারবেন। এছাড়াও অটোমেটিক টুইটার পোস্টও করতে পারবেন ব্লগ থেকে। এছাড়াও প্রয়োজনীয় সব কাজই করতে পারবেন ব্লগিং প্লাটফর্ম টাইপ্যাডের আইফোন অ্যাপসে। 

  • ডাউনলোড করুন এখান থেকে...  
 ৬. পেপালঃ
পেপাল এর সাথে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছুই নেই। অনলাইন পেমেন্ট এর ক্ষেত্রে অন্যতম জনপ্রিয় সিস্টেম হল পেপাল। তবে বাংলাদেশে এখন পর্যন্ত পেপাল সুবিধা চালু হয়নি। ব্লগ থেকে যারা আয় করছেন তাদের জন্য অনলাইন পেমেন্ট সিস্টেমের মাঝে অধিকাংশই পেপাল ব্যবহার করেন। পেপাল অ্যাপস ব্যবহার করে আপনারা আপনার অনলাইন আকাউন্টের সবকিছু আইফোনেই পরিচালনা করতে পারবেন।
  • ডাউনলোড করুন এখান থেকে...   

৭. এনালাইস্টিকসঃ

গুগলের এনালাইস্টিকস সেবা ব্যবহার করে ব্লগ বা সাইটের ভিজিটরসদের যাবতীয় তথ্য পাওয়া যায়। ব্লগের ভিজিটরসদেরকে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে পারবেন এনালাইস্টিকস আইফোন অ্যাপস ব্যবহার করে।

  • ডাউনলোড করুন এখান থেকে...    

৮.ফটোবাকেটঃ 

ইমেজ বা ফটো খোঁজ করা এবং ব্লগে আপলোড করার অন্যতম কার্যকরী উপায় হল "ফটোবাকেট"। গুগল ইমেজের মত এর মাধ্যমেও আপনি অনলাইনে ইমেজ খুঁজে ব্লগে আপলোড করতে পারবেন সহজেই।

  • ডাউনলোড করুন এখান থেকে...    

৯. ফটোশপ এক্সপ্রেসঃ

ব্লগে ফটো বা ইমেজ আপলোডের জন্য অনেকসময় সেইসব ইমেজ বিভিন্নরকম সম্পাদনা করার প্রয়োজন হয়ে থাকে। আমাদের কাছে ফটোশপ হল ইমেজ সম্পাদনায় নির্ভরযোগ্য পদ্ধতি। তাই আপনি চাইলে আইফোনেও এই ফটোশপ অ্যাপস ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

  •  ডাউনলোড করুন এখান থেকে... 

১০. ফেসবুকঃ

সোশ্যাল নেটওয়ার্কিং এর যুগে ফেসবুকের কোন বিকল্প নেই আপাতত। ব্লগের পোস্টগুলোকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে ফেসবুকের মত অধিক কার্যকরী কোন সাইট নেই। সোশ্যাল মার্কেটিং এর ক্ষেত্রে ফেসবুক প্রথম। তাই আইফোনে ডাউনলোড করুন ফেসবুকের আইফোন ভার্সন অ্যাপস এবং সোশ্যাল মার্কেটিং এর সাথে চালিয়ে যান সোশ্যাল নেটওয়ার্কিংও।

  •   ডাউনলোড করুন এখান থেকে... 

আশা করছি, আইফোন ব্যবহারকারীদের (ব্লগার) জন্য এই ১০টি অ্যাপস অনেক অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আপনার ব্লগিং জগতে। যাদের উপকারে আসবে তাঁরা তাদের মতামত আমাকে জানাতে ভুলবেন না। আজকের মত বিদায়। আপনারা সুস্থ থাকুন। ধন্যবাদ...

No comments:

Powered by Blogger.