পিসির ভিডিও / অডিও নিয়ে কিছু সমস্যা ও সমাধান মূলক পোস্ট [ বিশেষ করে নতুন দের জন্য ]

        বন্ধুরা আশাকরি সবাই খুব ভালো অ সুস্থ আছেন আল্লাহ্‌ এর কাছে দোয়া করি যেকোনো সব সময় ভালো অ সুস্থ থাকেন । যাই হোক আজকে আমি আপনাদের জন্য মানে বিশেষ করে নতুন দের জন্য পিসি অডিও / ভিডিও এর কিছু সমস্যা ও সমাধান নিয়ে পোস্ট করতে যাছি আশাকরি অনেকের উপকারে আসবে । এই পোস্টটিতে আমি কিছু পূর্ণ Os নিয়ে লিখেছি আবার নতুন গুলোও ধারন দেবার চেষ্টা করেছি আশাকরি আপনাদের বুজতে ও কাজ করতে কোন সমস্যা হবে না , তাহলে কথা না বাড়িয়ে সোজা কাজের কথাই ফিরা যাক ।



সাউন্ড / অডিও নিয়ে সমস্যা ও সমাধান  ঃ 


1// টাস্কবারে সাউন্ড আইকন আছে কিন্তু সাউন্ড হছে না ? 

কারন  ঃ ভলিউম আইকনের কোনোটি হয়তো মিউট করা আছে ।

সমধান  ঃ  টাস্কবারের সাউন্ড আইকনটিতে দুবার ক্লিক করুন । Play Control উইন্ডো ওপেন হবে । এখানে যেসকল অপশনের Mute All বা Mute এ ঠিক দেওয়া আছে সেগুলো চেকবক্স থেকে ঠিক তুলে দিতে হবে । এবার উইন্ডোটি বন্ধ করে সাউন্ড বাজান দেখুন কাজ হবে এবং সাউন্ড শোনা যাবে ।

2// কোনো অডিও ফাইল ওপেন করলে কিছুক্ষণ পরেই পিসি হ্যাং করে ? 

কারন  ঃ ১) সাউন্ড কার্ডটি মেইনবোর্ডের সাথে কনফ্লিক্ট করছে অথবা সাউন্ড কার্ড খারাপ ।
২) যে অ্যাপ্লিকেশন প্রোগ্রাম দ্বারা অডিও ফাইল চালানো হছে সেই প্রোগ্রামটি খারাপ থাকতে পারে ।

সমাধান  ঃ
১) সাউন্ড কার্ডটি এর স্লট থেকে খুলে নিয়ে ভালোভাবে পরিস্কার করুন এবং পুনরাই স্লটে লাগিয়ে পরীক্ষা করুন ।
২) যে প্রোগ্রামের মাধ্যমে অডিও ফাইল চালাচ্ছেন সেটি বাদ দিয়ে অন্য কোনো অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ব্যবহার করুন । আগের টিতে সমস্যা আছে মনে হয় আনইন্সটল করে দিন ।

3// DOS এ সাউন্ডকার্ড পাচ্ছেনা বা DOS এ গেমের সাউন্ড হছে না ? 

কারন  ঃ সাউন্ড কার্ড DOS এ ইন্সটল করা নেই ।

সমাধান  ঃ সাউন্ড কার্ডের সাথে প্রদত্ত সিডি- রম বা ফ্লপি ডিস্কে সাউন্ডকার্ড DOS এ ইন্সটল করার ড্রাইভার দেওয়া হয়ে থাকে । এই ড্রাইভার DOS prompt এ এসে বা উইন্ডোজ এ ইন্সটল করতে হয় । তাহলেই DOS এ সাউন্ডকার্ড পাওয়া যাবে ।

ভিডিও নিয়ে সমস্যা ও সমাধান  ঃ 


1//  ভিডিও ছবি পরিস্কার আসছে না , খুব স্লো আর ভাঙা ভাঙা দেখাছে ? 

কারন  ঃ১) ডিসপ্লে ড্রাইভারটি ডিসপ্লে কার্ডের সাথে মিল বা ম্যাচ করছে না ।
২) ডিসপ্লে কার্ডে দরকারি ভিডিও মেমোরি নেই অথবা ডিসপ্লে কার্ডটি খাপার হয়েগেছে ।

সমাধান  ঃ ১) ডিসপ্লে কার্ডের Color Settings  ঠিক না থাকলে এবং কম্পিউটার রিস্টার্ট করলে পূর্বের অবস্থায় ফিরে গেলে ধরে নিতে হবে ডিসপ্লে ড্রাইভারটি ডিসপ্লে কার্ডের সাথে মিল বা ম্যাচ করছে না , এক্ষেত্রে ডিসপ্লে কার্ডের সাথে প্রদও সঠিক ড্রাইভার টি ইন্সটল করে নিন ।
২) ভিডিও ফাইলটি সিডি – রম থেকে চালানো হলে সেক্ষেত্রে সেই ভিডিও সিডি বা সিডি – রম ড্রাইভারটি খারাপ থাকতে পারে । তাই সিডি তে কোন প্রকার দাগ বা ময়লা আছে কিনা ভালো ভাবে পরীক্ষা করে নিন । সিডি – রম ড্রাইভে ময়লা থাকলে লেন্স ক্লিনার ডিস্কের মাধ্যমে সিডি – রম ড্রাইভটি ভালো করে পরিস্কার করে নিন ।
৩) অনেক সময় ডিসপ্লে কার্ডের অপর্যাপ্ত মেমোরির কারনে ভিডিও চলার সময় এরকম সমস্যা হতে পারে । সেজন্য পর্যাপ্ত ভিডিও মেমোরিযুক্ত গ্রাফিক্স কার্ড ব্যবহার করুন ।

2// ডেস্কটপে ঠিক ভাবে রেজুলেশন পাওয়া যাচ্ছেনা ? 

সমাধান  ঃ ১) ডেক্সটপ এর ফাকা যাইগাই মাউসের রাইট ক্লিক করুন । সেখান থেকে Properties এ ক্লিক করুন । Settings সিলেক্ট করুন । এবার Color Quality বক্স থেকে Highest ( 32 bit ) সিলেক্ট করুন ।
২) যদি Highest ( 32 bit ) না আসে তাহলে গ্রাফিক্স ড্রাইভার ইন্সটল করুন । এরপর Color Quality বক্স থেকে Highest সিলেক্ট করুন ।

নোট  ঃ এটা উইন্ডোজ ের পূর্ণ ভার্সন ের ক্ষেত্রে নতুন ৭ , ৮ এর ক্ষেত্রে Personalize তে ক্লিক করে Display তে ক্লিক করে Highest সিলেক্ট করে পরীক্ষা করুন যদি সিলেক্ট না হয় তাহলে গ্রাফিক্স ড্রাইভার ইন্সটল করুন । নীচের চিত্রে দেখুন …






3// মুভি ফাইল অ্যাক্টিভ মুভি দিয়ে চালালে চলেনা ম্যাসেজ দেখাই ?

কারন  ঃ DirectX এ সমস্যা আছে ।
সমাধান  ঃ  DirectX লেটেস্ট ভার্সন ইন্সটল করুন ঠিক হয়েযাবে ।

4// .rm এক্সেটেনশনের ফাইল মিডিয়া প্লেয়ারে চলছে না । 

কারন  ঃ এটি মিডিয়া প্লেয়ারে চালানোর কোন ফরম্যাট নয় । .rm  এক্সেটেনশনের ফাইলগুলো মুলত রিয়েল মিডিয়া প্লেয়ার দ্বারা চালানো যাই ।
সমাধান  ঃ Real Player নেট থেকে ডাউনলোড করে পিসি তে ইন্সটল করে নিন আশাকরি আপনার সমাধান হয়ে যাবে ।

╣ অতি সাধারন কিছু অডিও ভিডিও এর সমস্যা অ সমাধান নিয়ে লিখাতে চেষ্টা করলাম শুধু মাত্র নতুন দের কথা মাথাই রেখে । কোন সমস্যা হলে হলে জানাতে পারেন কমেন্ট করে । আমার লিখার মধ্যে আমার জানার মধ্যে ভুল ত্রুটি থাকতেই পারে তাই ভুল ধরিয়ে দিয়ে আমাকে সাহায্য করবেন আশাকরি ।

¥ যারা এই সমস্যা ও সমাধান মূলক পোস্টটিকে PDF আকারে পেতে চান তারা নিচে থেকে ডাউনলোড করে সংগ্রহ করে রাখতে পারেন ।

6a54e4888df2693d7b8ecd14785531bb


¥ ভালো ও সুস্থ থাকবেন । আল্লাহ্‌ হাফেজ ।

No comments:

Powered by Blogger.