আপনারকম্পিউটারের গোপন Drive গুলো নিরাপদ রাখুন অন্যের কাজ থেকে (চিত্র সহ এবং c কমেন্ট এরমাধ্যমে সহজে)


আসসালামু আলাইকুম। আপনাদেরকে shafiqultutorial.blogspot.com এর পক্ষ থেকে আন্তরিক মোবারকবাদ জানাই। আপনার কম্পিউটার বা Laptop এ যদি কেউ প্রবেশ করে তাহলে মূলত আপনার সকল গোপন ডাটা গুলো সে পেয়ে যায় কারণ প্রথমে সে আপনার My Computer এ প্রবেশ করে এবং তার পর আপনার Drive তাই আমি আপনাকে দেখাব কিভাবে আপনার My computer এর Drive গুলো Code এর মাধ্যমে লুকিয়ে রাখবেন
বিষয় টি আরও ভাল ভাবে বুঝিয়ে বলছি
দরুন আপনি My computer এ প্রবেশ করে ভিবিন্ন Drive দেখেন যেমন C Drive, E Drive, F Drive, G Drive ইত্যাদিএখন আপনি চান এখান থেকে

G Drive টি সবার কাজ থেকে সরিয়ে রাখবেন (হাইড না কিন্তু)
আমি আপনাকে কয়েক টি কোডডিং এর মাধ্যমে দেখাব
প্রথমে আপনি যে কাজ ক রবেন তা হল
১. Run    গিয়ে Cmd লেখুন



২.এখন কমান্ড code লেখার জন্য একটি পেইজ আসবে এখানে  লেখুন
Diskpart (মাইক্রোসপট Diskpart আইকন আসলে Yes দিন)
৩. এখন List volume লিখে enter দিন।(এই পেইজ আসবে)





৪. এখানে আপনার সব গুলো Drive দেখাবে আপনি কোন Drive টি লুকিয়ে রাখতে চান
কমান্ড বক্সে লেখুন select volume 5 এখন enter দিন(আপনি যে টি চান আপনি সে সংখ্যাটি লেখুন)
৫. এখন  remove letter G  লিখে enter দিন

এখন দেখুন আপনার My computer G Drive আর নেই
সঠিক ভাবে যদি কাজ হয় তাহলে জানাবেন তাহলে বুঝব আপনারা আমার লেখা পড়ে সহজ ভাবে বুঝতে পেরেছেন
আর না পারলে ও জানাবেন আমি ভাল ভাবে করার চেষ্ঠা করব
আমার শিক্ষা মূলক ওয়েব সাইট এ আপনাকে স্বাগতম সবকিছু ডটকম (প্রথম প্রকাশ) ফেইজ বুক www.facebook.com/tutorial
এখন প্রশ্ন কিভাবে এই Drive আবার নিয়ে আসবেন ?
বলছি, সবকিছু আগের মত করুন শুধু Remove এর জায়গাই assign লিখুন কাজ শেষ
(যেমন: run এ গিয়ে cmd তার পর diskpart তার পর list volume তার পর select volume 5 তার পর assign letter g আপনার Drive আবার ফিরে আসবে)
না পারলে জানাবেন আমি আমার সব কমেন্ট এর উত্তর দেওয়ার চেষ্ঠা করি ইনশা আল্লাহ।

 

No comments:

Powered by Blogger.