বিষয়ঃ রাসুলুল্লাহ(সাঃ) এর ইন্তেকাল,হযরত ফাতিমা( রাঃ) ও ঈমানদারদের ' সবর'

বিসমিল্লাহির রাহমানির রাহীম।
**----------------------------------------------**

                                  আসসালামু আলাইকুম অরাহমাতুল্লাহ
@******************************@
## বিষয়ঃ রাসুলুল্লাহ(সাঃ) এর ইন্তেকাল,হযরত ফাতিমা( রাঃ) ও ঈমানদারদের ' সবর' ঃ>>>>
@@ সবরঃ -
★ আল- কুরআানঃ---
★★" হে ঈমানদারগণ! তোমরা ধৈর্য ধারন কর এবং তাতে অবিচল থাক।"( আলে ইমরান- ২০০)।
★★ " ধৈর্যশীলদেরকে অগনিত পুরস্কার পূর্ণভাবে প্রদান করা হবে।" ( সূরা আয যুমার- ১০)।
### রাসুলুল্লাহর( সাঃ) ইন্তেকাল ( ওফাত) কালীন অবস্হাঃ--
আল- হাদীসঃ-
*** হযরত আনাস( রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ( সাঃ) যখন খুব বেশী অসুস্হ হয়ে পড়লেন, তখন রোগ যন্ত্রনা তাঁকে সংজ্ঞাহীন করতে লাগল। ফাতিমা(রাঃ) বললেন, আহ আমার আব্বার কি কষ্ট হচ্ছে! রাসুলুল্লাহ( সাঃ) বললেনঃ আজকের দিনের পরে তোমার বাবার আর কষ্ট হবেনা। যখন তিনি ইন্তকাল করলেন, তখন ফাতিমা( রাঃ) বলেন, হায় বাবা! আল্লাহর ডাকে সাড়া দিয়ে আপনি চলে গেলেন! হে আব্বা! জান্নাতুল ফিরদাউস আপনার বাসস্হান! হে আব্বা! জিবরীল( আঃ) - কে আপনার ইন্তকালের সংবাদ দিচ্ছি! তাঁর (বিশ্ব নবীর (সাঃ) এর দাফন শেষ হলে তিনি ( ফাতিমা রাঃ) বললেন, রাসুলুল্লাহ( সাঃ) এর উপর মাটি নিক্ষেপ করতে কি তোমাদের মন চাইল? ----------( বুখারী শরীফ)।
বিঃদ্রঃ- এখানে ইন্তেকাল কালীন নবীজীর ( সাঃ) সবর এবং হযরত ফাতিমার( রাঃ) সবরের নমুনা দারুন ভাবে পরিলক্ষিত। হযরত ফাতিমা( রাঃ) কিন্তু হাঁউ- মাঁউ করে কাঁদেননি!
★*★ " হযরত আবু বুরদা( রাঃ) বলেন, হযরত আয়েশা ( রাঃ) আমাদেরকে তালিযুক্ত একটি চাদর ও একটি লুংগি দেখিয়ে বলেন, এ দু' টি কাপড়ে নবী করীম ( সাঃ) এর ইন্তেকাল হয়েছিল। ( শামায়েলে তিরমিযী)।
★★ হযরত আয়েশা( রাঃ) বলেন,নবী করীম ( সাঃ) দেখলাম, তাঁর কাছে একটি পানির পেয়ালা রাখা ছিল। তিনি পেয়ালায় হাত ঢুকিয়ে, বারবার ভেজা হাত চেহারা মুবারকে বুলাচ্ছিলেন আর এই দোয়া করছিলেন, হে আল্লাহ! মৃত্যুর কষ্টের ব্যাপারে তুমি আমাকে সাহায্য কর।---( শামায়েলে তিরমিযী)।
★★★★ হযরত আনাস( রাঃ) বলেন,যেদিন নবী করীম( সাঃ) মদীনায় আগমন করেন, সেদিন মদীনার সবকিছু উদ্ভাসিত( আলোকিত) হয়ে উঠেছিল। আর যেদিন তিনি ইন্তেকাল করেন, সেদিন মদীনার প্রত্যেকটি বস্তুু অন্ধকারাচ্ছন্ন হয়ে গেল। আমরা তখনও দাফনের কাজ শেষ করে হাতের মাটি পরিস্কার করিনি কিন্তু এরই মধ্যে অন্তরে পরিবর্তন অনুভব করেছিলাম।( শামায়েলে তিরমিযী)।
★★ হযরত আয়েশা(রাঃ) বলেন, নবী করীম ( সাঃ) সোমবারে ইন্তেকাল করেন।( শামায়েলে তিরমিযী)।

== হে আল্লাহ! যে নবী(সাঃ) তাঁর গোটা জিন্দেগী মানবতার কল্যানে উৎসর্গ করেছিলেন। যে নবী( সাঃ) তায়েফের জমীনে কাফেরদের কর্তৃক রক্তাক্ত হয়েও বদদোয়া করেননি, যে রাসুল(সাঃ) নিজে ক্ষুধার্থ থেকেও অন্যকে মেহমানদারী করেছেন,যে নবী( সাঃ) এতিম, মিসকীন, অসহায় ও দুঃখী মানুষের পাশে দাঁড়িয়েছেন। যে নবী( সাঃ) জীবনের শেষ মূহুর্তেও উম্মাতী উম্মাতী বলে কেঁদে কেঁদে চলে গেলেন!!! মৃত্যু যন্ত্রনায় চরম কাতর থেকেও নয়নের দুলালী হযরত ফাতিমা( রাঃ) কে কানে কানে মায়াঢালা শান্তনা দিয়ে গেলেন, বললেনঃ সবর করো' মা', কেঁদোনা ' মা'। তোমার সাথেই আমার প্রথম দেখা হবে। হয়েছেও তা-ই। ছয় মাস পরেই নবীজীর সাথে হযরত ফাতিমার (রাঃ)দেখা হয়ে যায় আখিরাতের ঠিকানায়!
★★ যে রাসুলের( সাঃ) শুফারিশ ব্যতিরেকে পরকালে কারোই নাযাত মিলবেনা। সেই নবীজীর গভীর মহাব্বাত আমাদের অন্তরে ঢেলে দিন, হে রাব্বুল আলামীন। সেই প্রিয় রাসুলের( সাঃ) আনিত রক্ত পেলবিত কালেমা খানি মৃত্যুকালীন আমাদের জবানে উচ্চকন্ঠে জারী করে দিও হে রাহমানুর রাহীম প্রভু!.........
" লা- ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ।
আমীন! আমীন!! আমীন!!!
                    আরো দেখতে এখানে ক্লিক করুণ 

No comments:

Powered by Blogger.