ফেইসবুক ফ্রেন্ডের Only Me করে রাখা প্রোফাইল ছবিটি পূর্ণ সাইজে সেভ করা ও ফেসবুকের সম্পর্কিত একটি ভ্রান্ত ধারণা।

অনেক দিন পর ব্লগে লিখতে আসলাম, আশা করি সবাই ভাল আছেন।



আমি আমার আগের একটি পোস্টে দেখিয়েছিলাম ফেসবুক ফ্রেন্ডদের হাইড করা ইমেইল আইডি কিভাবে বের করে নিতে হয় ও ওল্ড পাসওয়ার্ড না জেনেই বন্ধুর পিসির পাসওয়ার্ড কিভাবে বদলাতে পারেন। পোস্ট দুইটি পড়তেএখানে ও এখানে ক্লিক করুন। আজ আমি আপনাদের দেখাব ফেসবুক ফ্রেন্ডদের Only Me করে রাখা প্রোফাইল ছবিটি কিভাবে পূর্ণরূপে দেখতে পারেন ও সেই ছবিটি ঐ সাইজে কিভাবে সেভ করে রাখতে পারেন। এই টিপসগুলো কেবল আপনাদের সতর্ক করার জন্য যাতে কোন অসৎ ব্যাক্তির ফাঁদে ধরা না পড়েন, কেউ খারাপ কাজে ব্যবহার করলে নিজ দায়িত্বে করবেন। এবার কাজের কথায় আসি, সাধারণত Only Me করে রাখা ছবিগুলো (১৬০*১৬০)px এর সমান সাইজ নিয়ে প্রোফাইল ছবি হিসেবে সেট হয়ে থাকে, যার ফলে আপলোড করা ছবিটি ঐ নির্দিষ্ট সাইজের বেশি দেখতে পারি না কিংবা মাউসের রাইট বাটন ব্যবহার করে সেভ করলেও ঐ নির্দিষ্ট আয়তনেরই থাকে। তাহলে দেখুন কি করে পূর্ণ সাইজ নিয়ে ছবিটি বের করে নিয়ে আসতে পারি, টিপসটি একদম সহজ, সবাই পারবেন।
প্রথমে photo zoom for facebook এডন্সটি ডাউনলোড করে নিন-
Mozilla Firefox ব্যবহারকারীরা এখানে ক্লিক করুন আর Google Chrome ব্যবহারকারীরা এখানে  ক্লিক করে ইন্সটল করে ব্রাউজারটি রিস্ট্রাট করুন। এই এডন্সটি ফেসবুকের যেকোন ছবিকে বড় করে দেখতে সাহায্য করবে, এবার কারো Only Me করে রাখা ছবিটির উপর আপনার মাউস নিয়ে রাখুন এবং দেখুন পুরো ছবিটি দেখা যাচ্ছে।
পরের স্টেপটি এবার নিশ্চয় আপনাদের মাথায় চলে আসছে। হ্যাঁ, এবার একটি Screen Shot সফটওয়্যার হলেই ছবিটি আপনার হার্ড ড্রাইভে রেখে দিতে পারছেন। কিন্তু একটা ঝামেলা তো থেকেই গেল, সব ধরনের Screen Shot সফটওয়্যারে তো আবার Short Cut Key থাকে না, আর Short Cut Key ছাড়া যদি মাউস  দিয়ে screen shot নিতে চান তাহলে মাউসটি ছবিটির উপর থাকছে না। একটা হযবরল অবস্থা তৈরি হয়ে গেল, তাই না? তাহলে আমি এবার আপনাদের খুব ভাল মানের একটা Screen Shot সফটওয়্যারের সাথে পরিচয় করিয়ে দিই। সফটওয়্যারটির নাম PicPick, ডাউনলোড করতে এখানেক্লিক করুন।
এবার ইন্সটল শেষে Short Cut Key টা সিলেক্ট করে নিন। তার জন্য প্রথমে File এ যান, তারপর Programe Option-এ ক্লিক করুন, এবার Hot Keys-এ ক্লিক করে Capture Region হতে আপনার পছন্দের key ঠিক করে নিন- আরও ভাল করে বোঝতে নিচের ছবিটি দেখুন-

Shor Cut Key দিয়ে কাজ করার সময় প্রোগ্রামটি একবার অপেন করে মিনিমাইজ করে রাখবেন, ব্যস, কাজ শেষ, এবার Only Me করে রাখা ছবিটির উপর আপনার মাউস রাখুন, Shor Cut Key ব্যবহার করে ছবিটি তোলে আপনার হার্ড ড্রাইভে সেভ করে রাখুন, এই সফটওয়্যারের সবচেয়ে ভাল গুন হল এটা দিয়ে তোলা ছবিটির রেজুলেশন অনেক ভাল হয়, ফলে বোঝা যায় না ছবিটি দ্বিতীয়বারের তোলা।
ফেসবুকের একটি ভ্রান্ত ধারনাঃ
আমাদের অনেকের অনেক সময় ইচ্ছে হয় যে আমাদের প্রোফাইলে কে বা কারা উঁকি দিচ্ছে, আর এই প্রোফাইল ভিজিটরদের ধরার জন্য আমরা গুগলে বিভিন্ন টিপস খোঁজতে থাকি, মজার বিষয় হল এই বিষয়ে গুগলে সার্চ করলেই আমরা যে টিপসটি পাই সেটি সম্পূর্ণ ভুল ও আপনাকে বোকা বানানোর একটি টিপস। টিপসটি অনেকটা এই রকম-
“ফেসবুকে লগইন করে মাউসের রাইট বাটনে ক্লিক করে View Page Source যান, তারপর যে কোড গুলো আসবে আসবে তা নোটপ্যাডে কপি-পেস্ট করতে বলা হয়, অতঃপর নোটপ্যাডে Ctrl+F চেপে InitialChatFriendsList খোঁজে বের করতে বলা হয়, এর পাশে যে নাম্বারগুলো দেখা যায় সেগুলো কপি করে www.facebook.com-পরে একটা ‘/’ চিহ্ন দিয়ে কপি করা নাম্বার গুলো বসালেই যার আইডি দেখতে পাবেন সেই আপনার প্রোফাইলে ভিজিট করেছে।” হাহাহা…এটা আসলে মোটেও তা নয়, এই আইডিগুলো আসলে তাদেরই যাদের সাথে আপনার বিগত সময়ে ধারাবাহিকভাবে চ্যাট হয়েছে। আপনার চ্যাট Turn Off করে দিলেই যে আইডিগুলো ক্রমানুসারে দেখা যায় ঐ পদ্ধতিতে আসলে ঐ নামগুলোই আসে। আসলে ফেসবুক প্রোফাইল ভিজিটরদের নাম কখনো প্রকাশ করে না, তারপরও কিছু আপস আছে যেগুলো আপনার অনুমতি নিয়ে আপনার প্রোফাইল ভিজিট করে আপনাকে কিছু তথ্য দিতে পারে।
ওকে, আজ এই পর্যন্তই, সবাই ভাল ও নিরাপদে থাকুন।

No comments:

Powered by Blogger.